এসইও কি? এসইও এর প্রয়োজনীয়তা !

এসইও কি এসইও এর প্রয়োজনীয়তা !
Spread the love

এসইও কি? এসইও এর প্রয়োজনীয়তা !

সহজ ভাষায় এসইও কি ! এসইও ডিজিটাল মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ বিষয়। ডিজিটাল মার্কেটিং এর সাথে এটি ওতোপ্রতোভাবে জড়িত। এর প্রয়োজনীয়তা অনেক। ওয়েবসাইটে ভিজিটর বৃদ্ধি, সেল বৃদ্ধি, গুগলের rank এ আসাসহ অনেক ধরনের কাজে সাহায্য করে এসইও।

আপনি যদি ব্লগিং করতে চান, অবশ্যই এসইও সম্পর্কে জানতে হবে। এসইও এমন একটি বিষয় যা প্রতিটি কর্মক্ষেত্রের সাথে জড়িত। অ্যাফিলিয়েট মার্কেটার, ফ্রিল্যান্সার, ডাক্তার, ইঞ্জীনিয়ারসহ সব পেশার জন্য এসইও গুরুত্বপূর্ণ।

আমরা এই আর্টিকেলে এসইও কি, এসইও এর প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করবো। সেই সাথে জানব এসইও এর প্রকারভেদ, অন-পেজ এসইও এবং অফ-পেজ এসইও সম্পর্কে।

SEO (এসইও) কি?

SEO (এসইও) এর পূর্ণরূপ হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search Engine Optimization)। যে পদ্ধতি অনুসরন করে একটি নির্দিষ্ট কিওয়ার্ড এর উপর ভিত্তি করে ওয়েবসাইট বা ওয়েবপেজকে বিভিন্ন সার্চ ইঞ্জিনে দেখানো হয় সেই পদ্ধতিকে এসইও বলে। আর এই পদ্ধতিকে অপটিমাইজেশন বলে।

সহজভাবে যদি বলি, এসইও এমন একটি পদ্ধতি যার মাধ্যমে আপনার ওয়েবসাইটের মূল বিষয় বা প্রধান কিওয়ার্ড দিয়ে সার্চ করলে আপনার ওয়েবসাইট গুগলে rank করবে।

মনে করেন, আপনি জামদানি নিয়ে কাজ করেন এবং জামদানি নিয়ে একটি ওয়েবসাইট আছে। আপনি চাচ্ছেন ভিজিটর জামদানি নিয়ে সার্চ করলে আপনার ওয়েবসাইট যেন পায়। জামদানি হল আপনার মূল কিওয়ার্ড। এই কিওয়ার্ড দিয়ে আপনার ওয়েবসাইটকে অপটিমাইজেশন করতে হবে। তবেই আপনার ওয়েবসাইট গুগলে rank এ আসবে। এই পুরো প্রক্রিয়াকেই বলে এসইও।

গুগল কিওয়ার্ড দিয়ে বোঝানো হয় কোন ওয়েবসাইট কোন বিষয় নিয়ে লেখা। গুগলকে বোঝাতে হবে আপনার ওয়েবসাইট জামদানি নিয়ে। তবেই গুগল আপনার ওয়েবসাইটকে Top rank এ আনবে। গুগলকে বোঝানোর এই প্রক্রিয়াকে এসইও বলে। আর এসইও এর মূল বিষয় হল Google top ranking এ আনা।

SEO এর প্রকারভেদঃ

ডিজিটাল মার্কেটিং এর উপর ভিত্তি করে এসইও বিভিন্ন রকম হয়। যেমন-

  • অন-পেজ এসইও (On-page SEO)
  • অফ-পেজ এসইও Off-page SEO)
  • কন্টেন্ট এসইও (Content SEO)
  • টেকনিক্যাল এসইও (Technical SEO)
  • হোয়াইট হ্যাট এসইও (White Hat SEO)
  • ব্ল্যাক হেট এসইও (Black Hat SEO)
  • লোকাল এসইও (Local SEO)
  • মোবাইল এসইও (Mobile SEO)
  • ই-কমার্স এসইও (E-commerce SEO)

এর মধ্যে অন-পেজ এসইও এবং অফ-পেজ এসইও সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। আমরা জেনে না জেনে অনেক সময় এই পদ্ধতিতে এসইও করে থাকি। তাই এই দুই পদ্ধতি এসইও নিয়ে একটি সংক্ষিপ্ত ধারনা আপনাদের দিব।

অন-পেজ এসইও (On-page SEO)

ওয়েবসাইট এর ভিতরে যে কাজগুলো করা হয় তাকে অন-পেজ এসইও বলে। ওয়েবসাইটের প্রতিটি আর্টিকেলকে অনপেজ এসইও করতে হবে। তবেই ওয়েবসাইটের আর্টিকেলগুলো গুগল rank এ আসবে। অন-পেজ এসইও করতে যে কাজগুলো করতে হয়-

  • ইউআরএল
  • টাইটেল
  • এইচ ১, এইচ ২ (h1, h2) ব্যবহার করা
  • সাব হেডিং দেওয়া
  • মেটা ডেসক্রিপশন দেওয়া
  • ইন্টারন্যাল লিংক ব্যবহার করা
  • কন্টেন্ট রিলেটেড ছবি ব্যবহার করা
  • ইমেজ অপটিমাইজেশন ইত্যাদি।

আপনি পণ্য নিয়ে কাজ করলেও এই বিষয়গুলো নিয়ে কাজ করতে হবে। তবেই আপনার পণ্য Google rank এ আসবে।

অফ-পেজ এসইও (Off-page SEO)

ওয়েবসাইট এর বাহিরে যে কাজগুলো করা হয় তাকে অফ-পেজ এসইও বলে। অফ-পেজ এসইও এর মূল কাজ ওয়েবসাইট এর প্রচার করা।

মনে করেন আপনি একটি নতুন দোকান দিলেন। এখন সবাইকে তো জানাতে হবে। আপনি একটি দোকান দিয়েছেন, আপনার দোকানে কি কি পণ্য পাওয়া যায় তা জানাতে হবে। এই জানানোকেই অফ-পেজ এসইও বলে। একে ডিজিটালভাবে দোকানের প্রচারনা করাও বলা যেতে পারে।

অফ-পেজ এসইওকে লিংক বিল্ডিংও বলে। অফ-পেজের কিছু প্রক্রিয়া হল-

  • স্যোসিয়াল মিডিয়ায় শেয়ার করা
  • ফোরাম পোস্টিং
  • ব্লগ পোস্টিং
  • আর্টিকেল সাবমিশন
  • ইনফোগ্রাফিক্স সাবমিশন
  • বুকমার্কিং
  • গেস্ট পোস্টিং
  • সাইটেশন বিল্ডিং ইত্যাদি।

অপনি যদি বেশি ভিজিটর এবং সেল বৃদ্ধি করতেন চান আপনাকে অবশ্যই অফ-পেজ এসইও করতে হবে। যত বেশি প্রচার হবে আপনার ওয়েবসাইট তত মানুষ জানবে। যারা ব্লগিং এবং অ্যাফিলিয়েট মার্কেটিং করতে চান তাদের জন্য অন-পেজ এবং অফ-পেজ এসইও গুরুত্বপূর্ণ।

এসইও এর প্রয়োজনীয়তাঃ

এসইও এর প্রয়োজনীয়তা অনেক। বর্তমান সময় ডিজিটাল মার্কেটিং এর সময়। আর ডিজিটাল মার্কেটিং এর গুরুত্বপূর্ণ একটি অংশ হল এসইও। এসইও ছাড়া ডিজিটাল মার্কেটিং করা সম্ভব না। ব্লগার, অ্যাফিলিয়েট মার্কেটার, উদ্যোক্তা বা ফ্রিল্যান্সার সব পেশার জন্য দরকার এসইও। এসইও ছাড়া কোন কিছু করা সম্ভব না। আমরা এখন এসইও এর প্রয়োজনীয়তা নিয়ে কথা বলব।

সার্চ ইঞ্জিনের প্রথম পেজে আসাঃ

আমরা গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনে কোন কিছু নিয়ে সার্চ করলে, প্রথম পেজে যে কয়েকটা লিংক পাই সেই লিংকগুলো ক্লিক করি। দ্বিতীয় বা তৃতীয় পেজে খুব কম যাওয়া হয়। বেশিরভাগ সময় যাওয়া হয় না।

তাই আমাদের সবার লক্ষ্য থাকে গুগলের প্রথম পেজে যাওয়া। আমাদের ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের প্রথম পেজে রাখতে হবে। আর এই কাজটা করতে পারে এসইও।

ভিজিটর বৃদ্ধিঃ

ওয়েবসাইট এবং ওয়েবপেজকে সঠিকভাবে এসইও করতে পারলে ভিজিটর সংখ্যা বৃদ্ধি পায়। এসইও এর মূল কাজ হল গুগলকে বোঝানো আপনার ওয়েবসাইট এর টপিক কি। গুগল এটা বুঝতে পারলে নিজ থেকে আপনার ওয়েবসাইট প্রচার করবে।

ভিজিটর আপনার ওয়েবসাইট এর কিওয়ার্ড দিয়ে সার্চ করলে গুগল rank এ চলে আসবে। আর গুগল rank এ আসা মানেই ভিজিটর বৃদ্ধি পাওয়া। একজন ব্লগার বা অ্যাফিলয়েট মার্কেটার এর জন্য ভিজিটর অনেক গুরুত্বপূর্ণ।

সেল বৃদ্ধিঃ

আপনি যদি একজন অ্যাফিলিয়েট মার্কেটার হন, আপনাকে অবশ্যই এসইও নিয়ে জানতে হবে। আপনার মূল উদ্দেশ্য সেল করা। আর এর জন্য আপনার পণ্যকে প্রচার করতে হবে। এসইও এর মাধ্যমে এই কাজ খুব সহজে করতে পারবেন। সঠিক কিওয়ার্ড দিয়ে আপনার ওয়েবসাইট এর প্রতিটি কনটেন্ট অপটিমাইজেশন করতে হবে। যাতে কাস্টমার সার্চ করলে আপনার পণ্য সহজে খুজে পায়।

শেষ কথাঃ

আমরা এই আর্টিকেল থেকে জানতে পারলাম এসইও কি এবং এসইও এর প্রয়োজনীয়তা সম্পর্কে। আরও জানতে পারলাম এসইও এর প্রকারভেদ, অন পেজ এবং অফপেজ এসইও নিয়ে। আপনি যদি ডিজিটাল দুনিয়ায় জনপ্রিয়তা চান অবশ্যই এসইও সম্পর্কে জানতে হবে। ওয়েবসাইট এবং ওয়েবসাইট এর প্রতিটি কনটেন্টকে এসইও করতে হবে। এসইওর কাজ অনেক। তাই সবচেয়ে ভালো হয় এসইও এক্সপার্ট দিয়ে এসইও করে নেওয়া।

লেখকঃ সাবিহা বিনতে খাদিজা
স্বত্বাধিকারীঃ Digitech Motion

Avatar
Jannatun Naime
This is Jannatun Naime. I live in Dhaka, Bangladesh area. My hometown is Chandpur District. I am an Entrepreneur ,Teacher, Blogger and Media Activist. Also a freelancer. These are Graphics Design, Digital Marketing, Video Editing, Content Writing, Content Creator, SEO expert etc with 5 years of experience in the field. I always ‍like to read and write any subject. This website is my personal website. I am a woman who always loves to learn new things and spread it through writing. That’s why I started this blog. The main focus of my writing is to know and write about my country, my district, travel story, freelancing, information and communication technology, science, e-commerce, weaving and crafts, entrepreneurs story, our lifestyle, our cuisine etc. https://jannatunnaime.com
https://jannatunnaime.com/
Top

You cannot copy content of this page